শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৪

আমরা প্রথম হয়েছি



সর্বনিম্ন ৩৮ দশমিক ৭ পয়েন্ট পেয়ে সবচেয়ে অযোগ্য শহর হিসেবে বিবেচিত হয়েছে ঢাকা। এরপর আছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসবাই শহর। এই শহরটি পেয়েছে ৩৯ দশমিক ৯ পয়েন্ট।
এরপর পর্যায়ক্রমে আছে নাইজেরিয়ার লাগোস (৩৯), জিম্বাবুয়ের হারারে (৩৯.৪), আলজেরিয়ার আলজিয়ার্স (৪০.৯), পাকিস্তানের করাচি (৪০.৯), লিবিয়ার ত্রিপোলি (৪২.৮), ক্যামেরুনের দৌয়ালা (৪৩.৩), ইরানের তেহরান (৪৫.৮) ও আইভরি কোস্টের আবিদজান (৪৫.৯) শহর।

ঢাকায় অনেক মাঠ ছিল, খাল ছিল, বুড়ি গঙ্গায় গোছল করার ঘাট ছিল। আশে পাশের মাঠগুলোতে আমরা খেলতাম। কিন্তু আমার বাচ্চাদের খেলার কোনো মাঠ অবশিষ্ট নেই। সব খেয়ে ফেলেছে। বুড়িগঙ্গার পানিতে দূষণ শুরু হয়ে গেলও তখনও বর্ষাকালে পানি ভালো থাকতো। কয়েকটি ঘাট ছিল যেখানে আমরা বর্ষাকালে গোছল করতাম। বর্ষাকালে এটা ছিল আমাদের একটা বাড়তি আনন্দ। অনেকে সারা বছরই সেখানে গোছল করতো।


কিন্তু গত বিয়াল্লিশ বছরে যাদের এই শহর নিয়ে পরিকল্পনা করার কথা ছিল তারা করে নাই। তারা খালি খাইছে। আর আমাদেরকে বলছে গরীব দেশ যতটুক পারি করছি। আমাদের দেশ গরীব থাকলেও তারা কিন্তু গরীব নাই। আমরা ট্যাক্স দিয়েছি আর ওনার কেবল খাইছেন।


মাঠ, ঘাট, খাল নালা সবই খেয়েছ। একে মনের সখ মিটিয়ে খেয়েছ । তবে একটা জিনিস আমার কাছে খুব আরামদায়ক লাগতেছে। সেটা হল আমি ভেবেছিলাম কেবল ঢাকা-ই একমাত্র বসবাসের অযোগ্য। এখন দেখছি আরও আছে।আমার কেবল সবার মধ্যে প্রথম হয়েছি এই আরকি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন